Wednesday, October 16, 2019
Animal Facts Nature Reality

13 সৌরজগতের উড়ে যাওয়া মনগুলি আপনাকে অবাক করে দেবে!

এই পোস্টটি কিছু আশ্চর্যজনক সৌরজগতের তথ্য সম্পর্কে। সৌরজগৎ আমাদের বাড়ি। সূর্য শক্তির উত্স এবং পৃথিবীতে জীবন সরবরাহ করে। যদিও জীবনকে সমর্থন করার জন্য পৃথিবী একমাত্র গ্রহ, বিজ্ঞানীরা অন্যান্য গ্রহগুলিতেও জীবনের প্রমাণ সন্ধান করছেন।

এখানে, এই পোস্টে, আপনি সৌরজগতের সম্পর্কে কিছু আশ্চর্যজনক এবং কম-জানা তথ্য পাবেন

১৩ মন-ফুঁকানো সৌরজগতের তথ্য

 

সৌর সিস্টেম প্রোফাইল

বয়স 4.571 বিলিয়ন বছর
সূর্যের সংখ্যা 1
গ্রহ সংখ্যা 8
চাঁদের সংখ্যা 181
খসড়া গ্রহের সংখ্যা 5
Daimeter 287.73 বিলিয়ন কেএম

প্রথম সৌরজগতের মডেল

প্রথম সৌরজগতের মডেলটি 1543 সালে পোলিশ জ্যোতির্বিদ নিকোলাস কোপার্নিকাস  প্রস্তাব করেছিলেন  যিনি বলেছিলেন যে অন্যান্য গ্রহগুলির সাথে পৃথিবীও সূর্যের চারদিকে ঘোরে, তদ্বিপরীত নয়।

সৌরজগতের তথ্য

সৌরজগতের বয়স

আমাদের সৌরজগৎটি  প্রায় 5 বিলিয়ন বছর পুরানো  এবং আমাদের ছায়াপথ, মিল্কিওয়ে গঠনের প্রায় 8.4 বছর পরে গঠিত হয়েছিল। সৌরজগতের যুগটি মেটেওরয়েড এবং পৃথিবীতে পাওয়া প্রাচীনতম শিলাগুলির অধ্যয়ন থেকে উদ্ভূত হয়।

সৌরজগতের ভর

আমাদের সৌরজগতের ভর প্রায় 2.0028x 10 30 কেজি। 

সৌরজগতের তথ্য চিত্র

সৌরজগতের ভর ≈ সূর্যের ভর

ভর  সূর্য শুধুমাত্র 99,86% এর  আমাদের সোলার সিস্টেমের মোট ভরের।

সূর্য এত বিশাল যে প্রায় 1,300,000 আর্থস এর   অভ্যন্তরে ফিট করতে পারে।

আমাদের সৌরজগতে গ্রহের সংখ্যা

আমাদের সৌরজগতে 8 টি গ্রহ রয়েছে: বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনস এবং নেপচুন। এর সাথে সাথে আমাদের কাছে প্লুটো, সেরেস, হাউমিয়া, মেকমেক এবং এরিস নামে পাঁচটি বামন গ্রহ রয়েছে।

এর আগে প্লুটো প্ল্যানেট হিসাবেও বিবেচিত হত তবে 2006 সালে বিজ্ঞানীরা কোনও গ্রহের সংজ্ঞা আনুষ্ঠানিক করার সিদ্ধান্ত নিলে গ্রহের অবস্থানটি হারাতেন।

কুইপার বেল্টের (বরফের মৃতদেহের সংগ্রহ) সদস্য হওয়ার কারণে প্লুটো সেই মানদণ্ডটি পূরণ করতে পারেনি যে, ‘গ্রহদের তাদের কক্ষপথের আশেপাশের কোনও জায়গা পরিষ্কার করা উচিত ছিল’। আরও জানুন

সৌরজগতের তথ্য- অভ্যন্তরীণ গ্রহগুলি

শুক্রের আবর্তন

শুক্র আমাদের সৌরজগতের একমাত্র গ্রহ যা ঘড়ির কাঁটার দিকে ঘোরে। অন্যান্য সমস্ত গ্রহগুলি এন্টি-ক্লকওয়াস দিকটি ঘুরিয়ে দেয়।

শুক্রের বাতাস

শুক্র একটি উচ্চ তাপমাত্রা এবং উচ্চ-চাপ গ্রহ। শুক্রের উপরের বায়ুমণ্ডলে সঞ্চালিত বাতাসের সর্বোচ্চ গতি 355 কিমি / ঘন্টা হয়। এটি পৃথিবীতে জেট স্ট্রিমের একই গতি। বায়ুমণ্ডলের কেন্দ্রের দিকে নামার সাথে সাথে বাতাসের গতি ধীরে ধীরে বৃদ্ধি পায়। তাদের গতি 700km / ঘন্টা পর্যন্ত হতে পারে।

প্রতিটি গ্রহে মহাকাশযান পৌঁছেছে

আমরা আমাদের সৌরজগতের প্রতিটি গ্রহে মহাকাশযান পাঠিয়েছি।

নেপচুন তার তাপমাত্রার চেয়ে বেশি তাপ ছড়িয়ে দেয়

হ্যাঁ, আপনি এটা সঠিক শুনেছেন. নেপচুনরা সূর্যের থেকে প্রাপ্ত পরিমাণের চেয়ে 2.5 গুণ বেশি শক্তি দেয় অতিরিক্ত তাপমাত্রার অন্যতম কারণ হ’ল মেঘ থেকে মহাকর্ষীয় শক্তিকে উত্তাপে পরিণত করে হিলিয়ামের অতিরিক্ত বৃষ্টিপাত বলে।

 

গ্রহগুলির সংমিশ্রণ

বুধ, শুক্র, পৃথিবী এবং মঙ্গল নামে চারটি অভ্যন্তরীণ গ্রহ মূলত শিলা ও ধাতব দ্বারা গঠিত, যখন বাইরের চারটি গ্রহকে ‘দ্যা জিএ জায়ান্টস’ বলা হয় মূলত হাইড্রোজেন, হিলিয়াম, জল, অ্যামোনিয়া এবং মিথেন দ্বারা গঠিত।

সৌরজগতের তথ্য - কোর

কাছাকাছি, দ্রুত

গ্রহ দ্বারা সূর্যের চারদিকে ঘোরে সময় নেওয়া সূর্য থেকে তাদের দূরত্ব বৃদ্ধি হিসাবে বৃদ্ধি পায়। এক মুহুর্তের জন্য, বুধের দ্বারা সূর্যের চারপাশে একটি বিপ্লব সম্পন্ন করার সময়টি মাত্র 87.97 দিন। যদিও পৃথিবী সম্পূর্ণ বিপ্লবের জন্য 365.26 দিন সময় নেয়।

এখানে গ্রহগুলির তালিকা এবং সূর্যের চারপাশে ঘোরাতে তাদের নেওয়া সময়।

গ্রহ বিপ্লব সময়কাল
পারদ 87.97 দিন
শুক্র 224.7 দিন
পৃথিবী 365.26 দিন
মঙ্গল 1.88 বছর
বৃহস্পতিগ্রহ 11.86 বছর
শনি 29.46 বছর
গ্রহবিশেষ 84.01 বছর
নেপচুনের 164.79 বছর
গ্রহবিশেষ 248.59 বছর

বুধ এখনও সঙ্কুচিত হয়

এর আগে এটি একটি জনপ্রিয় বিশ্বাস ছিল যে পৃথিবী একমাত্র গ্রহ যার মধ্যে টেকটোনিক ক্রিয়াকলাপ ঘটে। তবে নাসার স্পেসক্র্যাফট মেসেঞ্জার দ্বারা প্রাপ্ত চিত্রটি থেকে ছোট্ট ফল্ট স্কার্ফস-ক্লিফ-জাতীয় ল্যান্ডফর্মগুলি দেখানো হয়েছিল যা সিঁড়ি ধাপগুলির অনুরূপ যা পূর্বে সনাক্ত করা হয়নি।

এটি সূচিত করে যে গ্রহটি এখনও চুক্তি করছে। এই সংকোচনের কারণ মূলত উদ্ভিদের অভ্যন্তরীণ শীতল হওয়া।

ভ্যান অ্যালেন বেল্ট

আমাদের পৃথিবীর চারপাশে দুটি বেল্ট (অঞ্চল) শক্তিশালী চার্জযুক্ত কণা রয়েছে। এই চার্জযুক্ত কণার বেশিরভাগই সৌর বাতাস এবং মহাজাগতিক রশ্মি থেকে আসে। এই বেল্টগুলি পৃথিবীর পৃষ্ঠ থেকে প্রায় 500 কিলোমিটার উচ্চতা থেকে 58000 কিলোমিটার পর্যন্ত প্রসারিত।

সৌরজগতের তথ্য - ভ্যান অ্যালেন বেল্ট

পৃথিবীর বৈদ্যুতিক ক্ষেত্রগুলি সেই শক্তিশালী ইলেকট্রন এবং প্রোটনকে আটকে ফেলে এবং আমাদের বায়ুমণ্ডলকে সুরক্ষিত করতে এবং অবশেষে পৃথিবীর চারপাশে একটি বেল্ট গঠন করে।

এই বেল্টগুলি ১৯৫৮ সালে জেমস ভ্যান অ্যালেন আবিষ্কার করেছিলেন, তাই এটি ‘দ্য ভ্যান অ্যালেন বেল্ট’ নামে পরিচিত।

উপসংহার

এগুলি ছিল সৌরজগতের তথ্য সম্পর্কে কিছু তথ্য। এই সৌরজগতের কোনটি তথ্য আপনাকে বিস্মিত করেছে তা আমাদের মন্তব্য বিভাগে বলুন।

এছাড়াও, আপনার মেলবক্সে ঠিক এমন আকর্ষণীয় তথ্য পেতে আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top