Wednesday, October 16, 2019
Animal Facts News Reality

মারিয়ানা ট্রেঞ্চ সম্পর্কে তথ্য: পৃথিবীর গভীরতম স্থান সম্পর্কে 8 টি তথ্য

এই পোস্টে, আমরা মেরিনা ট্রেঞ্চ সম্পর্কে 8 টি আকর্ষণীয় তথ্য নিয়ে কথা বলি। এর বিশাল গভীরতার কারণে, এটি পৃথিবীর অপরিবর্তিত স্থানগুলির মধ্যে একটি। তবে 1960 এর দশকের পর থেকে প্রযুক্তিগত অগ্রগতির সাথে আমরা মারিয়ানা ট্রেঞ্চের গঠন এবং জীবন অধ্যয়ন করতে সক্ষম হয়েছি।
যথেষ্ট হয়েছে আসুন আমরা তথ্য দিয়ে শুরু করি!

মারিয়ানা ট্রেঞ্চ কী

মেরিয়ানা ট্রেঞ্চই পৃথিবীর গভীরতম প্রাকৃতিক স্থান। এটি পৃথিবীর ভূত্বকের উপর একটি ক্রিসেন্ট আকারের দাগ যা প্রায় 2550 কিলোমিটার দীর্ঘ এবং 6 কিলোমিটার প্রশস্ত wide

যেখানে মারিয়ানা ট্রেঞ্চ

পশ্চিম প্রশান্ত মহাসাগরে, মারিয়ানা পরিখা প্রতিটি মারিয়ানা ভূমিতে প্রায় 300 কিলোমিটার দূরে অবস্থিত। এটি দ্রাঘিমাংশ এবং অক্ষাংশ অনুসারে একটি অবস্থান জাপানের কাছে 11 ″ 21 ′ উত্তর অক্ষাংশ এবং 142 ″ 12 ′ পূর্ব দ্রাঘিমাংশ।

মারিয়ানা পরিখা সম্পর্কে গবেষকরা facts

কীভাবে তৈরি হয়েছিল মারিয়ানা ট্রেঞ্চ

কিছু টেকটোনিক ক্রিয়াকলাপের কারণে প্যাসিফিক প্লেট এবং মারিয়ানা প্লেট দুটি টেকটোনিক প্লেটের একীভূতকরণের মাধ্যমে মেরিয়ানা ট্রেঞ্চ গঠিত হয়েছিল। এক প্লেট অন্য প্লেটটিকে শীর্ষে ফেলে এটিকে পৃথিবীর আচ্ছন্নতার দিকে ঠেলে দেয়।

মারিয়ানা পরিখা কত বছরের পুরানো

মারিয়ানদের পরিখাটি প্রায় 180 মিলিয়ন বছর পুরানো হয়েছিল। এটি প্রাচীনতম সামুদ্রিক অংশগুলির মধ্যে একটি এবং এটি ডাইনোসরগুলির বিলুপ্তির প্রায় 120 মিলিয়ন বছর আগে গঠিত হয়েছিল।

আরও পড়ুন:

11 পৃথিবী সম্পর্কে আকর্ষণীয় তথ্য
আফ্রিকার 37 টি বিষয় যা আপনাকে অবাক করে দেবে
ডলফিন তথ্য: 16 ডলফিন সম্পর্কে তথ্য যা আপনি জানতেন না

মারিয়ানা ট্রেঞ্চ কত গভীর

মারিয়ানা ট্রেঞ্চের গভীরতা সবচেয়ে গভীরতম বিন্দু 10994 মিটার। মৃত্যুর বোধ আপনি এই সত্য থেকে বুঝতে পারেন যে পুরো মাউন্ট এভারেস্টকে মারিয়ানা পরিখাতে রাখা হয়েছে, এর শিখরটি পানির নীচে 1.5 কিলোমিটারেরও বেশি হবে!

মারিয়ানা ট্রেঞ্চ সম্পর্কে তথ্য - মাউন্ট ইভেরেস্ট

পৃথিবীর গভীরতম বিন্দু- চ্যালেঞ্জার ডিপ

মারিয়ানা ট্রেঞ্চে চ্যালেঞ্জার ডিপ বিশ্বের সবচেয়ে গভীরতম পয়েন্ট। এটি পয়েন্ট যা সমুদ্র পৃষ্ঠের 10994 মিটার নীচে। এটি বিশাল মেরিনা ট্রেঞ্চের নীচে তুলনামূলকভাবে ছোট স্লট-আকৃতির হতাশা।

চ্যালেঞ্জার ডিপটির নাম এইচএমএস চ্যালেঞ্জারের নামে নামকরণ করা হয়েছিল ব্রিটিশ রয়েল নেভী, যিনি 1872 সালে মেরিয়ানা পরিখার গভীরতা প্রথম আবিষ্কার করেছিলেন।

মারিয়ানা ট্রেঞ্চে জীবন

এটি আপনাকে অবাক করে দিতে পারে যে জীবন কেবল অস্তিত্বই নয়, গভীর মেরিনা ট্র্যাঞ্চে ফুলে ওঠে। ড্রাগন ফিশ, ব্যারলে মাছ, জম্বি কৃমি ইত্যাদির মতো গভীর সমুদ্রের প্রাণী এই প্রাণীরা সেই গভীরতায় প্রচুর পানির চাপ সহ্য করতে ভালভাবে খাপ খায়।

মারিয়ানা পরিখা সম্পর্কে প্রাণীদের সম্পর্কে তথ্য

এছাড়াও, বিবর্তনগুলি এই প্রাণীদের পক্ষে ভাল কাজ করেছে কারণ তাদের দেহের গঠন এবং বেঁচে থাকার কৌশলগুলি তাদের বাঁচতে সহায়তা করেছে।

মারিয়ানা ট্রেঞ্চে জলচাপ

মারিয়ানা পরিখার নীচে পানির দ্বারা চাপিত চাপটি 1086 বার। এটি জলের পৃষ্ঠের বায়ুমণ্ডলীয় চাপের চেয়ে প্রায় 1000 গুণ বেশি।

যদি প্রতি ইঞ্চি গণনা করা হয়, তবে প্রতি বর্গ ইঞ্চিতে 8 টন হ’ল ডুবোচরের চাপ যা আপনার মাথায় দাঁড়িয়ে 100 টি হাতির সমতুল্য।

উপসংহার

এই ছিল মারিয়ানা ট্রেঞ্চ সম্পর্কে আটটি আকর্ষণীয় তথ্য। আমরা আশা করি আপনি এটি আকর্ষণীয় পেয়েছেন। আমরা আমাদের তথ্য তালিকাকে আপডেট করে রাখি, তাই প্রতিদিনের আপডেটের জন্য আমাদের নিউজলেটারে সাবস্ক্রাইব করি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top