Wednesday, October 16, 2019
Animal Facts Intresting News Reality

মহাবিশ্বের তথ্য: মহাবিশ্ব সম্পর্কে 14 মন-উত্সাহিত তথ্য

মহাকাশ অন্বেষণের 60 বছরেরও বেশি বছর এবং এখনও মহাকাশ গবেষণায় ক্রমাগত উন্নতি এবং অগ্রগতির কারণে আমরা মহাবিশ্বের তথ্য দ্বারা বিস্মিত হই।

আমাদের ইউনিভার্স বিমুক্ত। এর শুরু বা শেষ অজানা নয়। এবং আমরা মানুষরা এই মহাবিশ্বের একটি ছোট্ট অংশ। এবং আমাদের বিজ্ঞানীরা এখনও আমাদের মহাবিশ্বের বিভিন্ন দিক অন্বেষণ করছেন।

এই পোস্টে, আমরা মহাবিশ্ব সম্পর্কে 15 মন খারাপ তথ্য সম্পর্কে কথা বলব।

15 মন-চালিত মহাবিশ্বের তথ্য যা অবশ্যই আপনাকে বিস্মিত করবে

আমাদের মহাবিশ্বের বয়স কত?

আমাদের মহাবিশ্বটি  বিগ-ব্যাং নামে একটি ইভেন্টের সময় প্রায় 13.8 মিলিয়ন বছর আগে গঠিত হয়েছিল  বিগ-ব্যাং থিয়োরিটি পরামর্শ দেয় যে  আমাদের মহাবিশ্বটি প্রসারিত হচ্ছে , যার অর্থ ১৩.৮ মিলিয়ন বছর আগে, সমস্ত কিছু স্থানের এক পর্যায়ে কেন্দ্রীভূত ছিল।

মহাবিশ্বের তথ্য - বড় ধাক্কা

বিগ ব্যাং মহাবিশ্বের সূচনা বলে জানা গেছে

শুরুতে, কেবল সীমাবদ্ধ স্থানে আলোক এবং শক্তি মিশ্রিত কণা ছিল। তারপরে তারা প্রসারিত হতে শুরু করে এবং শীতল হতে শুরু করে।

এই  ক্ষুদ্র কণাগুলি একত্রিত হয়ে পরমাণু এবং অণু গঠন করেছিলতারপরে at পরমাণু এবং অণুগুলি বৃহত্তর পরিমাণে আরও বড় হয়ে তারা এবং ছায়াপথ তৈরি করে।

ছায়াপথ এবং তারার ক্রাশ গ্রহ এবং গ্রহাণু গঠনের দিকে পরিচালিত করে। মহাবিশ্বের অবিচ্ছিন্ন বিস্তারের এই তত্ত্বকে বলা হয়  বিগ ব্যাং থিওরি।

 

মহাবিশ্বের তথ্য - বড় ধাক্কা

আলোক বছর হল স্থানের দূরত্ব পরিমাপের একক

শোনার মত নয়,  লাইটইয়ার হ’ল দূরত্ব পরিমাপের এককএটি এক বছরে আলো দ্বারা ভ্রমণ distance বলা হচ্ছে, সূর্যের পরের পৃথিবীর নিকটতম তারা হলেন প্রক্সিমা সেন্টার যা 4.24 আলোক-বছর দূরে years

তার অর্থ, এটি থেকে নির্গত আলো পৃথিবীতে পৌঁছতে 4.24 বছর সময় নেয়।

সূর্যটি আমাদের গ্যালাক্সির কেন্দ্রের চারদিকে ঘোরে

হ্যাঁ, আপনি এটা সঠিক শুনেছেন। আমাদের সৌরজগতে যে গ্রহগুলি সূর্যের চারদিকে ঘোরে তার অনুরূপ,  সূর্যও আমাদের গ্যালাক্সি , মিল্কিওয়ের কেন্দ্রস্থলে ঘুরছে

সুতরাং, আমরা বলতে পারি যে আমাদের সৌরজগতের গ্রহগুলি একই সাথে সূর্য এবং মিল্কিওয়ের চারদিকে ঘোরে।

সূর্যের একটি বিপ্লব সম্পূর্ণ হতে 230 মিলিয়ন বছর সময় লাগে। সর্বশেষ সময় যখন সূর্য তার বর্তমান অবস্থানে ছিল ডাইনোসরগুলির যুগ।

ছায়াপথ-গ্যালাক্সি সর্বত্র

আমাদের মহাবিশ্বে প্রায় 100 বিলিয়ন গ্যালাক্সি রয়েছে। এগুলি সর্পিল, বাঁধা সর্পিল, উপবৃত্তাকার এবং অনিয়মিতভাবে 4 টি প্রধান বিভাগে বিভক্ত  আমাদের ছায়াপথ, মিল্কিওয়ে বাধা সর্পিল ছায়াপথ।

তারার সংখ্যা সম্পর্কে কী?

আমাদের গ্যালাক্সিতে প্রায়  400 বিলিয়ন তারা রয়েছে  এবং আমাদের সূর্য তাদের মধ্যে একটি।

মহাবিশ্বের মোট নক্ষত্র নিয়ে, আমাদের পর্যবেক্ষণযোগ্য জায়গায় প্রায় 100 বিলিয়ন গ্যালাক্সি রয়েছে এবং প্রতিটি গ্যালাক্সিতে গড়ে প্রায় 100 বিলিয়ন তারা রয়েছে। সুতরাং মোট 1000000000000000000000000 তারা বেরিয়ে আসে !!

মহাবিশ্বের তথ্য - তারা

প্রতিবেশী ছায়াপথ

আমাদের মিল্কিওয়ের নিকটতম ছায়াপথটি ক্যানিস মেজর বামন গ্যালাক্সি, যা ৪২,০০০ আলোকবর্ষ দূরে।

আমাদের  নিকটতম সর্পিল ছায়াপথ অ্যান্ড্রোমিডা গ্যালাক্সিটি  2.5 মিলিয়ন আলোকবর্ষ, খুব কাছেই নয়?

রিং সহ প্ল্যানেটস

আছে  আমাদের সোলার সিস্টেমের মধ্যে 4 গ্রহ আছে রিং  এটি প্রায়। এরা হ’ল বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুন। শনির রিংগুলি সবচেয়ে চমত্কার এবং উজ্জ্বল। বৃহস্পতির রিংটি গা dark় এবং পাতলা এবং পৃথিবী থেকে অদৃশ্য।

মহাবিশ্বের তথ্য- রিং সহ গ্রহ

সূর্য রশ্মি পৃথিবীতে পৌঁছাতে 8 মিনিট সময় নেয়

আলোর গতিতে সূর্য ভ্রমণ রে  ও পৃথিবীর পৃষ্ঠ পৌঁছানোর প্রায় 8 মিনিট এবং 20 সেকেন্ড সময় নিতে।

আমাদের সৌরজগতে অন্যান্য গ্রহে পৌঁছতে সূর্যের আলো লাগতে পারে এমন অনুমানের সময়টির সারণীটি এখানে রয়েছে:

মহাবিশ্বের ভর

আজ অবধি মহাবিশ্বের ওজনের 25% পরিমাণ অনুমান করা হয়। বাকি 75% ভর এমন উপাদান দিয়ে তৈরি যা বিজ্ঞানী সরাসরি পর্যবেক্ষণ করেন। এই  ‘নির্ধারিত’ ভর যা সবচেয়ে বেশি অবদান রাখে তাকে ‘ব্ল্যাক ম্যাটার’ বলে আখ্যায়িত করা হয়

আপনি একটি তারকা অতীত দেখুন

তারকারা আমাদের থেকে অনেক দূরে। এতক্ষণ যে তাদের দ্বারা নির্গত আলো আমাদের কাছে পৌঁছানোর আগে কয়েক বছর সময় নেয়।

উদাহরণস্বরূপ, তারা ভেগা 25 আলোকবর্ষ দূরে। তার মানে ভেগায় আপনি যখন তাকিয়ে দেখেন রাতে আপনি যে আলো দেখেন সেটি 25 বছর আগে আসলে তারাটিকে ছেড়ে গেছে। এটি কি আকর্ষণীয় নয়?

অ্যান্ড্রোমিডা এবং গ্যালাক্সি পথের সংঘর্ষ

অ্যান্ড্রোমিডা গ্যালাক্সি প্রতি সেকেন্ডে 110 কিলোমিটার গতি নিয়ে আমাদের গ্যালাক্সির দিকে এগিয়ে চলেছে। এটি সম্ভবত 4 বিলিয়ন বছরে আমাদের ছায়াপথের সাথে সংঘর্ষের সম্ভাবনা রয়েছে 

মহাবিশ্বের তথ্য- সংঘর্ষ

ওখানে মদ আছে !!

পৃথিবী থেকে 26000 আলোকবর্ষ দূরে, ধনু বি গ্যালাক্সি পথের কেন্দ্রস্থলের নিকটে ভাসমান ধূলিকণা এবং গ্যাসের এক বিশাল আণবিক মেঘ এবং এতে  10-বিলিয়ন-বিলিয়ন-বিলিয়ন লিটার অ্যালকোহল রয়েছে!  জৈব অণু হওয়ায় এটিতে উপস্থিত ভিনাইল অ্যালকোহল আমাদের কীভাবে জীবন গঠনের পদার্থ উত্পাদিত হয় সে সম্পর্কে কিছু সূত্র দেয়

সৌরজগতের বাইরে মনুষ্যনির্মিত বস্তু

 সৌরজগৎ ছেড়ে আন্তঃকেন্দ্রের জায়গায় পৌঁছানোর জন্য এখানে কেবলমাত্র 5 টি  মানবসৃষ্ট বস্তু রয়েছে

মহাবিশ্বের তথ্য- প্রোব

তারা হ’ল:

  1. অগ্রণী 10- 1972 সালে চালু হয়েছিল।
  2. অগ্রণী 11 1973 সালে চালু হয়েছিল। 1995 সালে যোগাযোগ হারিয়ে গেছে। 1974 সালে এটি বৃহস্পতির কাছাকাছি গিয়েছিল।
  3. ভয়েজার ২: এটি ১৯ 1977 সালের আগস্টে চালু হয়েছিল। এটি যথাক্রমে 1979 এবং 1981 সালে বৃহস্পতি এবং ইউরেনাসের কাছাকাছি গিয়েছিল। ভয়েজার এখনও সক্রিয় এবং আমাদের সাথে যোগাযোগে রয়েছে।
  4. ভয়েজার 1: 1977 সালের সেপ্টেম্বরে ভয়েজার 2 এর এক মাস পরে চালু হয়েছিল,  এটি 1979 সালের বৃহস্পতি এবং 1980 সালে শনি গ্রহ করেএটি শনি, টাইটানের চাঁদের কাছাকাছি গিয়েছিল এবং এটিতে আমাদের আরও ভাল উঁকি দেয়। তদন্ত এখনও সক্রিয় আছে।
  5. নতুন দিগন্ত: ২০০ Another সালে আর একটি তদন্ত শুরু হয়েছিল যা জুলাই ২০১৫ সালে প্লুটো পেরিয়েছিল It এটি আমাদের সৌরজগতের বাইরের অংশে কুইপার বেল্টের দিকে এগিয়ে চলেছে।

আমাদের গ্যালাক্সির ব্যাস

আমাদের গ্যালাক্সি,  মিল্কিওয়ের ব্যাস রয়েছে 105,700 আলোকবর্ষআমাদের পৃথিবীটি  মিল্কিওয়ে কেন্দ্র থেকে প্রায় 2500 আলোকবর্ষ 

উপসংহার

এই মহাবিশ্ব সম্পর্কে কিছু আশ্চর্যজনক তথ্য ছিল। আপনি কি এই মহাবিশ্বের তথ্য পছন্দ করেছেন? মন্তব্য বিভাগে আপনার মতামত জানান। যোগাযোগ রাখতে আমরা এই পোস্টে মহাবিশ্বের তথ্যের তালিকা আপডেট করে রাখব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top