Wednesday, October 16, 2019
Animal Discovery Facts Intresting Nature News Reality

ডলফিন তথ্য: ডলফিন সম্পর্কে 16 টি তথ্য আপনি জানেন না

ডলফিনগুলি আশ্চর্যজনক প্রাণী। আপনি অবশ্যই সেগুলি মহাসাগর বা জল উদ্যানগুলিতে বা এমনকি টেলিভিশন শোতে দেখেছেন। এই পোস্টে, আমরা কিছু আকর্ষণীয় ডলফিন তথ্য সম্পর্কে শিখতে যাচ্ছি।

ডলফিনস সম্পর্কে 16 আশ্চর্যজনক তথ্য

ডলফিনের প্রকার

পৃথিবীতে 43 ধরণের ডলফিন পাওয়া যায়। এই ৪৩ প্রকারের মধ্যে ৩ 37 প্রজাতির ডলফিনগুলি মহাসাগরীয় এবং species প্রজাতি নদী ডলফিন।

ডলফিনের জীবনকাল

ডলফিনগুলির আয়ু প্রজাতি এবং পরিবেশ অনুসারে পরিবর্তিত হয়। কিলার তিমিগুলি প্রায় 30 বছর বাঁচতে পারে যখন বোতল তিমিগুলির গড় আয়ু 16 থেকে 18 বছর হয়। স্ট্রিপড ডলফিনগুলি 50 বছর পর্যন্ত বাঁচতে পারে।

ডলফিন তথ্য - সাঁতার

ডলফিনরা কতক্ষণ তাদের দম ধরে রাখতে পারে?

ডলফিনরা পানির নিচে 8 থেকে 10 মিনিটের জন্য তাদের শ্বাস ধরে রাখতে পারে। যদিও কিছু ডলফিনগুলি ব্যতীত 15 মিনিটের জন্য তাদের শ্বাস ধরে রাখতে পারে। তবে তারপরে শ্বাস নিতে তাদের আবার পানির তলদেশে ফিরে আসতে হয়।

ফুসফুসে পানি প্রবেশ করতে বাধা দিতে তাদের পেশী ফ্ল্যাপ রয়েছে যা তাদের ব্লোহোল (নাক) coverেকে রাখে।

 

ডলফিনরা কি খায়?

ডলফিন একটি মাংসপেশী প্রাণী। তারা ছোট মাছ, জেলিফিশ, স্কুইড খায়। যদিও ডায়েটে প্রজাতি থেকে প্রজাতিতে ভিন্নতা রয়েছে এবং সেগুলি সামুদ্রিক জল বা মিষ্টি পানির ডলফিন কিনা।

200 কেজি-250 কেজি কার্ব ওজনের অ্যাডাল্ট ডলফিনগুলি প্রতিদিন 10 থেকে 25 কেজি পর্যন্ত মাছ খায়।

ডলফিন তথ্য - ডায়েট

ডলফিনগুলি আসলে বুদ্ধিমান

ডলফিন খুব বুদ্ধিমান প্রাণী। তারা এমনকি সমুদ্রের সবচেয়ে বুদ্ধিমান প্রাণী হিসাবে বিবেচিত হয়। আসলে, মস্তিষ্কের আকার / দেহের আকারের অনুপাতের বিষয়টি যখন আসে তখন তারা মানুষের পরে দ্বিতীয় আসে।

তারা শিস দিয়ে একে অপরের সাথে যোগাযোগ করে, অন্য ডলফিনের হুইসেলের কথা মনে রাখে। একটি গবেষণায় এটিও পাওয়া গিয়েছিল যে ডলফিনগুলি নিজেকে আয়নায় চিনতে পারে। এই দক্ষতাগুলি বোঝায় যে এই সমুদ্রের প্রাণীগুলি কতটা বুদ্ধিমান।

ডলফিন তথ্য- বুদ্ধিমান

ইকোলোকেশন নেভিগেশন

ডলফিনরা সোনার ব্যবহার করে জলের জিনিসগুলি। এগুলি পানিতে উচ্চ-ফ্রিকোয়েন্সি শব্দ তরঙ্গ উত্পাদন করে। শব্দ যখন তাদের কাছে প্রতিধ্বনি আকারে ফিরে আসে, ডলফিনগুলি সেখান থেকে নীচের চোয়াল এবং কপাল থেকে প্রতিধ্বনিত করে।

চোয়াল এবং কপালে উপস্থিত টিস্যুগুলি মস্তিষ্কে সংকেতগুলি স্থানান্তর করে যেখানে এটি ব্যাখ্যা করা হয়। এই উন্নত ন্যাভিগেশন সিস্টেমের সাহায্যে ডলফিনগুলি বস্তুর আকার, আকার, গতি এবং দূরত্ব নির্ধারণ করতে পারে। এটি শত্রুদের হাত থেকে রক্ষা করতে এবং খাদ্য গ্রহণে বিশেষভাবে সহায়ক।

ডলফিনগুলি খুব সামাজিক

ডলফিনরা দলে দলে থাকতে পছন্দ করে। তারা খুব সামাজিক জীব। দলে দলে থাকা কেবল তাদের খাদ্য গ্রহণে রক্ষা করে না, শিকারীদের হাত থেকে রক্ষা করে।

ডলফিনগুলি সেখানে গ্রুপের অন্যান্য সদস্যদের সুরক্ষা দেয়। তাদের নিজেদের মধ্যে দুর্দান্ত বন্ধন রয়েছে এবং তারা এমনকি গ্রুপের সদস্যদের মৃত্যুতে শোক প্রকাশ করেছে। এছাড়াও  হাঙ্গর থেকে সাঁতারুদের রক্ষা পাওয়া গেছে 

ডলফিন তথ্য - সামাজিক

ডলফিনস কীভাবে পুনরুত্পাদন করবেন?

মানুষের মতো, ডলফিনগুলির উত্সর্গজনিত অংশ রয়েছে। প্রাপ্তবয়স্ক ডলফিনরা পেট থেকে পেট বেঁধে দেয় এবং তাদের গর্ভধারণের সময়কাল 11 থেকে 17 মাস প্রজাতির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

একটি মহিলা ডলফিন একবারে একটি সন্তানের জন্ম দেয় এবং মহিলা ডলফিনের গর্ভাবস্থার মধ্যে কমপক্ষে 3 বছরের পার্থক্য থাকে। নবজাতক ডলফিনগুলি প্রায় 7 থেকে বছর বছর ধরে তাদের মায়ের কাছে থাকে।

ডলফিন দুটি পেট আছে

হ্যাঁ, আপনি এটা সঠিক শুনেছেন। গরুর মতোই, ডলফিনের দুটি পেট রয়েছে। এক পেটে তারা খাদ্য সঞ্চয় করে এবং অন্যটি পেটের হজম প্রক্রিয়া ঘটে।

খুনি তিমি আসলে ডলফিনস

ডলফিনের সমস্ত প্রজাতির মধ্যে কিলার তিমি সবচেয়ে বড়। এগুলি ওড়কা নামেও পরিচিত। এই ডলফিনগুলি খুব শক্তিশালী শিকারী এবং সমুদ্র সিংহ এবং সীলগুলিকে খাওয়ায়। তাদের দাঁত চার ইঞ্চি পর্যন্ত দীর্ঘ হতে পারে এবং খুব তীক্ষ্ণ হয়।

ডলফিন তথ্য - হত্যাকারী তিমি

মহিলা ডলফিনরা তাদের ছোটদের দুধ খাওয়ায়

ডলফিনের স্তন্যপায়ী গ্রন্থি থাকে এবং তারা নবজাতক ডলফিনকে দুধ খাওয়ায়। নার্সিংয়ের সময়গুলি এক বছরেরও বেশি সময় হতে পারে যখন শিশু ডলফিনগুলি মায়েদের দুধের উপর নির্ভরশীল। ইতিমধ্যে, এছাড়াও ছোট মাছ ধরা শিখতে এবং তাদের উপর খাওয়ানো শিখতে।

সাঁতার কাটা ক্ষমতা

ডলফিনগুলি দুর্দান্ত সাঁতারু এবং 60 কিমি / ঘন্টা গতিতে সাঁতার কাটতে পারে। ডলফিনের লেজ বা ফ্লাক্স এবং এটি এগিয়ে যেতে সহায়তা করে। ডোরসাল ডানা তাদের দেহকে স্থিতিশীল করতে সহায়তা করে এবং শরীরের পাশের উল্টাপাল্টা স্টিয়ারিং, ভারসাম্যহীনতা এবং থামার জন্য ব্যবহৃত হয়।

ডলফিন সম্পর্কে আরও কিছু আকর্ষণীয় ডলফিন তথ্য

-ডলফিনগুলির নিজস্ব নাম রয়েছে যা তারা সাড়া দেয়। প্রকৃতপক্ষে, তারা অনন্য শিসল স্টাইলটি বিকাশ করে যা তারা গ্রুপে একে অপরের সাথে যোগাযোগ করার জন্য ব্যবহার করে।

– একদল ডলফিনকে পোড বলা হয়।

– বেবি ডলফিনগুলি তাদের মায়ের সাথে দীর্ঘ সময় ধরে থাকে। কেউ কেউ এমনকি গ্রুপ ছেড়ে যাওয়ার আগে এমনকি 3 বছর এবং তারও বেশি সময় ধরে থাকেন।

– তারা নতুন ত্বককে পুনরুত্পাদন করতে থাকে। এটি তাদের ত্বকে জলের উপর দিয়ে চলাচল করতে সহায়তা করে কারণ নতুন ত্বক মসৃণ হয় এবং টানাকে হ্রাস করে।

– একটি পুরুষ ডলফিনকে ষাঁড় বলা হয়, মহিলা ডলফিনকে গরু এবং শিশু ডলফিনকে বাছুর বলা হয়।

– ডলফিনের দাঁত রয়েছে তবে তারা তাদের খাবার চিবানোর জন্য এগুলি ব্যবহার করে না। তারা তাদের খাদ্য ধরার জন্য তাদের ব্যবহার করে।

এগুলি ছিল কিছু আশ্চর্যজনক ডলফিন তথ্য। কোনটি ঘটনা আপনাকে সবচেয়ে অবাক করেছে, মন্তব্য বিভাগে আমাদের বলুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top